SUST VC 02

গুচ্ছ পরীক্ষায় সুযোগ পাবে বাদ পড়া শিক্ষার্থীরাও – সাস্ট ভিসি

বিশ্ববিদ্যালয় ভর্তি শীর্ষ সংবাদ

দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফল প্রকাশিত হয়েছে। মানবিক ও বাণিজ্য বিভাগের যেসব শিক্ষার্থী প্রাথমিকভাবে আবেদন করেছেন, সবাই চূড়ান্ত আবেদন করার সুযোগ পাবেন। কিন্তু প্রাথমিক বাছাই থেকে বাদ পড়েছেন বিজ্ঞান বিভাগের ৬২ হাজার ৯৩৬ জন শিক্ষার্থী, প্রাথমিক বাছাইয়ে যেসব শিক্ষার্থী বাদ পড়েছেন তাদেরকেও দ্বিতীয় এবং তৃতীয় ধাপে সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছেন গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

IMG 20210308 180640
গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিতে সংগ্রহ সেরা শিক্ষকদের দ্বারা রচিত প্রশ্ন ব্যাংক ও স্পেশাল সাজেশন

প্রাথমিক আবেদনের ফল প্রকাশের পর বুধবার (২৫ আগস্ট) দুপুরে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিজ্ঞান বিভাগে চূড়ান্ত আবেদন কতজন করে সেটা দেখে আমরা আবার দ্বিতীয় ও তৃতীয় দফায় আবারও আবেদনের সুযোগ দেবো। অন্যদিকে, মানবিক ও বাণিজ্য বিভাগের প্রাথমিক আবেদন করা সবাই চূড়ান্ত আবেদনের সুযোগ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, প্রতি ইউনিটে দেড় লাখ করে তিন ইউনিটে মোট সাড়ে ৪ লাখ পরীক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় বসানো কথা ছিল। কিন্তু প্রাথমিক আবদেন অনেক কম হয়েছে। আমরা মনে করেছিলাম ১০ লাখ আবেদন করবে। কিন্তু সেখানে সাড়ে ৩ লাখের বেশি আবেদন পড়েছে। আবার মানবিক ও বাণিজ্য বিভাগে দেড় লাখেরও কম করে। অন্যদিকে, বিজ্ঞানে দেড় লাখের বেশি হওয়াতে চূড়ান্ত আবেদনের প্রথমে প্রায় ১ লাখ ৩১ হাজার শিক্ষার্থীকে সুযোগ দেওয়া হয়েছে। এরপর দ্বিতীয় ও তৃতীয় দফায় আবারও আবেদনের সুযোগ দেবো।

চূড়ান্ত আবেদন আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত। মানবিক ও বাণিজ্য বিভাগের যেসব শিক্ষার্থী প্রাথমিকভাবে আবেদন করেছেন, সবাই চূড়ান্ত আবেদন করার সুযোগ পাবেন।

অন্যদিকে, বিজ্ঞান বিভাগে ১ লাখ ৩১ হাজার ৯০৫ শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য প্রথম ধাপের চূড়ান্ত আবেদন করতে পারবেন। এরপর বাকি ৬২ হাজার ৯৩৬ জনের মধ্যে থেকে দ্বিতীয় ও তৃতীয় ধাপে ফের আবেদনের সুযোগ পাওয়া যাবে।

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *