Screenshot 20210314 101507

গুচ্ছ ২০বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় আবেদন পড়েছে তিন লাখ ৬০ হাজার

বিশ্ববিদ্যালয় ভর্তি শীর্ষ সংবাদ

শিক্ষা ডেস্কঃ বদলে গেছে সব কিছুই। নতুন নতুন আবিস্কার আর গবেষণা স্থান পেয়েছে শিক্ষা ব্যবস্থায়। একারণে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় এসেছে ভিন্নতা। এসেছে নতুন নতুন শব্দরাশি। এবার দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষায় মোট আবেদন করেছে ৩ লাখ ৬০ হাজার ৪০৬ জন শিক্ষার্থী। আবেদনের সময় ইতিমধ্যে গতকাল রাতেই শেষ হয়েছে।

শনিবার (২৬ জুন) প্রতিবেদকের সাথে এক ফোনালাপে এ সব তথ্য জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ভিসি ও সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা বিষয়ক টেকনিক্যাল সাব-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর।

IMG 20210308 180640
গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিতে সংগ্রহ সেরা শিক্ষকদের দ্বারা রচিত প্রশ্ন ব্যাংক ও স্পেশাল সাজেশন

অধ্যাপক ড. মুুনাজ আহমেদ নূর বলেন, গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন করেছেন ৩ লাখ ৬০ হাজার ৪০৬ জন শিক্ষার্থী। এর মধ্যে বিজ্ঞান বিভাগ অর্থাৎ ‘এ’ ইউনিটে আবেদন করেছেন ১ লাখ ৯৪ হাজার ৮৪১ জন শিক্ষার্থী, মানবিক বিভাগ অর্থাৎ ‘বি’ ইউনিটে আবেদন করেছেন ১ লাখ ৭ হাজার ৯৩৩ জন। বাণিজ্য বিভাগ ‘সি’ ইউনিটে আবেদন করেছেন ৫৭ হাজার ৬৩২ শিক্ষার্থী।

তিনি আরও বলেন, বিজ্ঞান বিভাগ ছাড়া বাণিজ্য ও মানবিক বিভাগের আবেদন করা সকল শিক্ষার্থী পরীক্ষায় বসতে পারবে। আর আবার দ্বিতীয় আবেদন করতে হবে সকল বিভাগের শিক্ষার্থীকে তখন পেমেন্ট, ছবি এসব জমা দিতে হবে।

প্রাথমিক আবেদনের সময়সীমা এরপর আর বাড়ানোর সুযোগ নেই জানিয়ে তিনি বলেন, সময় বাড়ানোর আর সুযোগ নেই। যথাসময়ে প্রাথমিক আবেদন শেষ হয়েছে।

এ বছর (২০২০-২০২১) গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়সমূহ হচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (ঢাকা), ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), হাজী মােহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী)।

নােয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নােয়াখালী), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ত্রিশাল ময়মনসিংহ), যশাের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশাের), বেগম রােকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গােপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল)।

এছাড়া রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙ্গামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয় (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা) ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর)।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. ফরিদ উদ্দীন আহমেদ বলেন, করোনাভাইরাসের কারণে ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষার কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। এর আগে গত ১১ জুনের আলোচনা সভার সিদ্ধান্ত অনুযায়ী ১৯ জুন থেকে জুলাই মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত তিনদিনে তিনটি বিভাগে যে ভর্তি পরীক্ষা হওয়ার কথা ছিল কিন্তু পরিস্থিতি বিবেচনায় সেটি স্থগিত করা হয়। প্রাথমিক আবেদনের সময়সীমা ২৫ জুন পর্যন্ত নির্ধারণ করা হয়। ২৫ জুন আমাদের প্রাথমিক আবেদন শেষ হয়েছে।

কবে নাগাদ প্রাথমিক আবেদনের চূড়ান্ত তালিকা করবেন এবং কত সংখ্যক শিক্ষার্থী চূড়ান্ত আবেদন করতে পারবেন এ বিষয়ে তিনি বলেন, খুব দ্রুতই আমরা একটা মিটিং করবো এবং পরিস্থিতি অনুযায়ী আলোচনার ভিত্তিতে এটা নির্ধারণ করবো।

এদিকে, প্রথমবারের মতো ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছভিত্তিতে ভর্তি পরীক্ষা নিচ্ছে। গত শিক্ষাবর্ষে সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় ও কৃষির প্রাধান্য থাকা বিশ্ববিদ্যালয় গুচ্ছভিত্তিতে ভর্তি পরীক্ষা শুরু করেছিল। গুচ্ছভিত্তিক পরীক্ষার মাধ্যমে একজন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী নিজ নিজ বিভাগে একটি পরীক্ষা দিয়েই যোগ্যতা ও আসন অনুযায়ী যেকোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন।

আগের সিদ্ধান্ত অনুযায়ী ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জন্য মোট তিনটি পরীক্ষা হবে। এর মধ্যে একটি পরীক্ষা হবে বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য, আরেকটি মানবিকের জন্য এবং অন্যটি ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীদের জন্য। ১৯ জুন মানবিক বিভাগের, ২৬ জুন বাণিজ্যের ও আগামী ৩ জুলাই বিজ্ঞান বিভাগের যে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো তা স্থগিত করা হয়েছে।

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *