images

CUET, KUET, RUET ভর্তি পরীক্ষা জুন মাসে

ক্যাম্পাসের খবরাখবর শীর্ষ সংবাদ

আগামী জুন মাসে গুচ্ছভুক্ত তিনটি প্রকৌশল ও প্রযুক্তি ব্শ্বিবিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে। ইতোমধ্যে প্রাথমিক ভাবে ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হয়েছে। আগামী বুধবার (১৭ ফেব্রুয়ারি) পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদের (এইউবি) অনুষ্ঠিতব্য বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত ঘোষণা দেয়া হবে। এছাড়া বৈঠকে ভর্তি পরীক্ষার কেন্দ্র নির্ধারণসহ আরও গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত নেয়া হবে বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয় পরিষদ সূত্রে জানা গেছে, গুচ্ছসহ অন্যান্য সাধারণ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ সমন্বয় করতেই এই সভা ডাকা হয়েছে। কোন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা কবে নেয়া হবে সে বিষয়ে বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে। একই তারিখে যেন দুটি ইউনিভার্সিটির পরীক্ষা না হয় সেটি ঠিক করতেই এই বৈঠকের আয়োজন।

ict
আইসিটিতে ভাল প্রস্তুতি নিতে আজই সংগ্রহ করুন বাজারের সেরা বই “গুচ্ছ ICT”

এ প্রসঙ্গে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় পরিষদের সদস্য ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, আগামী ১৭ ফেব্রুয়ারির বৈঠক মূলত পরীক্ষার তারিখ সমন্বয় করার জন্য ডাকা হয়েছে। কবে পরীক্ষা আয়োজন করা হবে এবং পরীক্ষার কেন্দ্র নির্ধারণের বিষয়েও বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বুয়েট এবং মেডিকেলে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর গুচ্ছতে যাওয়া বিশ্ববিদ্যালয়গুলোর পরীক্ষা আয়োজন করা হবে। এক্ষেত্রে জুনে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে।

ওই সূত্র আরও জানায়, তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পর পরই পরীক্ষা আয়োজন করবে গুচ্ছভুক্ত ২০টি সাধারণ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এক্ষেত্রে গুচ্ছতে যাওয়া সবগুলো বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেই পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে। গুচ্ছভুক্ত ২৯টি বিশ্ববিদ্যালয়ের বাইরে অন্য কোথাও পরীক্ষার কেন্দ্র করতে চায় না বিশ্ববিদ্যালয়গুলো।

এ প্রসঙ্গে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি ও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, চুয়েট, রুয়েট ও কুয়েটের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়ে গেছে। আমরা জুনে পরীক্ষা আয়োজন করবো। আশা করছি ওই সময় অন্য কোনো বিশ্ববিদ্যালয় পরীক্ষার তারিখ ঘোষণা করবে না।

পরীক্ষার কেন্দ্র প্রসঙ্গে তিনি বলেন, গুচ্ছভুক্ত সবগুলো বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস আমরা পরীক্ষার কেন্দ্র হিসেবে ব্যবহার করতে চাই। এর বাইরে পরীক্ষার কেন্দ্র করা হবে না। কেননা অন্য কোথাও কেন্দ্র করলে সেখানে নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা কঠিন হয়ে যাবে। আমরা সেই ঝুঁকির মধ্যে যেতে চাই না।

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *